মেথির উপকারিতা

#মেথির উপকারিতা: আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন আল্লাহর রহমতে। আজকে আমরা আলোচনা করব মেথির উপকারিতা নিয়ে।

আমাদের রান্না থেকে শুরু করে সব কাজেই মেথি ব্যবহার করা হয়। মেথির অনেক রকমের ব্যবহার রয়েছে। রান্না কাজে মসলা হিসেবে, আমাদের রুপচর্চায়, চুলের জন্য মেথি অনেক উপকারী।

তাহলে চলুন মেথির উপকারিতা সর্ম্পকে কিছু জানা যাক।

মেথি যার ইংরেজি শব্দ Fenugreek। এটি দক্ষিণ ইউরোপ এর এক ধরনের ভেষজ গাছ। বিভিন্ন দেশেও এটি পাওয়া যায়। এটি দেখতে সোনালি রঙের এবং ছোটো ছোটো দানার মতো। এটার মধ্যে থাকে দরকারি সকল মিনারেলে পরিপূর্ণ।

মেথির উপকারিতা

মেথি আমাদের দৈনন্দিন কাজে লাগে। এটি আমাদের রান্না থেকে শুরু করে আমাদের রুপচর্চা, চুল এবং আমাদের স্বাস্থ্যের জন্যও খুব উপকারী। মেথি আমাদের বিভিন্ন রোগবালাই থেকেও দূর রাখে।

তা হলে চলুন জেনে নেওয়া যাক মেথির উপকারিতা সর্ম্পকে।

১. ব্রণ দূর করতে

এটা আমাদের  ব্রণ সম্পুর্ন  দূর করতে  ভালো কাজ করে থাকে। প্রতিদিন মেথি ব্যবহার করলে আমাদের মুখের ব্রণ এর দাগগুলো চলে যাবে।

পরিমাণ মতো পানি নিয়ে এর মধ্যে মেথি দানা দিয়ে ভালো করে গরম করে নিতে হবে। পরে ঠান্ডা হয়ে গেলে এর থেকে মেথি দানা তুলে নিয়ে সেই পানি তুলার সাহায্যে মুখে লাগাতে হবে।

আবার তুলে রাখা মেথি দানা দিয়েও মুখে লাগাতে পারেন। তার জন্য সেই মেথি দানাকে ব্লেন্ট করে নিয়ে মুখে লাগালে মুখের ময়লা দূর হয়। নিয়মিত এই মেথি দানার পানি ব্যবহার এর ফলে ব্রণের সমস্যাগুলো দূর হতে থাকবে।

২. মুখের শুকনো ভাব দূর করতে

অনেক সময় আমাদের মুখ শুকনো দেখায় বা কুচকে যায়। এর জন্য মেথি দানা অনেক উপকারী। মেথিতে আছে এন্টি-অক্সিডেন্ট যা আমাদের ত্বকে গিয়ে আমাদের ত্বককে সতেজ ও উজ্জ্বল করে তুলে। এর জন্য মেথি যেভাবে ব্যবহার করবেন-

কিছু মেথি দানা নিয়ে পেস্ট করতে হবে। এরপর এই পেস্ট এ দই দিয়ে মিশাতে হবে। এরপর মুখে লাগিয়ে ২০/৩০ মিনিট রেখে, ধুয়ে ফেলতে হবে।সপ্তাহে ২ দিন করে ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যাবে।

৩. চুলের পড়া বন্ধ করে

মেথি আমাদের চুল পড়া বন্ধ করতে সাহায্যে করে। মেথি আমাদের চুল পড়া বন্ধ করে নতুন চুল গজাতে সহায়তা করে।

মেথি দানার গুড়ো করে এর সাথে পানি মিশিয়ে ভালো করে পেস্ট বানিয়ে চুলের গোড়া থেকে আগায় লাগিয়ে ৩০/৫০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এই মিশ্রন ব্যবহার এর ফলে আপনার চুল পড়া বন্ধ করবে।

সপ্তাহে একবার ব্যবহার করতে হবে। এটি ব্যবহার এর ফলে আমাদের চুল উজ্জ্বল হয় এবং আমাদের মাথার খুশকিগুলো দূর করতে সাহায্য করে।

৪. মেথি খাওয়ার নিয়ম

এক গ্লাস পানিতে মেথি দানাকে ভিজিয়ে রেখে দিন থিতিয়ে যাওয়া পর্যন্ত। এরপর এতে মধু ও লেবুর রস মিশিয়ে পান করুন। এতে আপনার অনেক উপকার দিবে।

৫. বিভিন্ন রোগ থেকে মুক্তি

মেথি আমাদের স্বাস্থের জন্য অনেক উপকারী। নিয়মিত মেথি সেবন করলে রোগ থেকে মুক্তি পাওয়া যায়। মেথি বিভিন্ন রোগ থেকে মুক্তি দিতে সহায়তা করে।

যেমন: ডায়াবেটিক নিয়ন্ত্রণে, রক্তচাপ নিয়ন্ত্রণে, ক্যান্সার প্রতিরোধ করতে, হৃৎপিন্ড ভালো রাখে, কোলেস্টেরল কমাতে, বাতের ব্যথা কমাতে, হজম ক্ষমতা বাড়াতে, হার্টের স্বাস্থ্য ভালো রাখতে, লিভার ক্ষমতা বাড়াতে, কিডনির কার্যকরিতা ঠিক রাখতে, ওজন কমাতে, ইত্যাদি বিভিন্ন রোগ থেকে মুক্তি পেতে সহায়তা করে।

নিয়মিত মেথি পান করলে আমরা বিভিন্ন ধরনের রোগবালাই থেকে মুক্তি পেতে পারি।

********** 

আশা করি আপনাদের মেথির উপকারিতা সর্ম্পকে জেনে অনেক ভালো লাগছে। তাই সব সময় যেকোনো কাজে মেথি ব্যবহার করা উচিত। সব সময় মেথি খাওয়া উচিত। আমাদের নিয়মিত মেথি সেবন করার অভ্যাস করা উচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here