নিমের সকল গুণাগুণ!

#নিমের সকল গুণাগুণ: আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন আল্লাহর রহমতে। আজকে আমরা নিমের সকল গুণাগুণ নিয়ে আলোচনা করব।

নিম পাতা প্রায় সবার কাছেই পরিচিত। বিশেষ করে গ্রাম বাংলায় নিম গাছ বেশি দেখা যায়। ভেষজ চিকিৎসায় নিম পাতার ব্যবহার বহুল। নিমের বৈজ্ঞানিক নাম হলো- AZADIRACHTA INDICA

নিম ঔষধি গাছ যার- ডাল, পাতা, রস, ফুল, ফল, তেল, বাকল, শিকল সবই কাজে লাগে এবং আমাদের উপকার করে।

গ্রাম অঞ্চল এ দেখা যায় যে এলাকায় মহামারি হলে ঘরে নিম পাতা রাখে। ছোটোদের ফক্স বা বসন্ত হলে নিম পাতা ঘরে রাখা হয়। আবার নিম গাছের বাতাস থাকলে ঘর জীবাণু মুক্ত থাকে এরকম কথা প্রচলিত আছে গ্রামে। এই যে প্রচলিত কথা থেকেই বুঝতে পারা যায় নিমের ঔষধি গুণ।

যাদের বাড়িতে নিম গাছ আছে তারা খুব সহজেই ব্যবহার করতে পারেন। নিমের সবচেয়ে বড় গুণ হচ্ছে চর্ম রোগের জন্য। নিমের পাতা চর্ম রোগের জন্য খুব ভালো কাজ করে। জীবাণুর বিরুদ্ধে কাজ করে যেমন- ব্যাক্টেরিয়া, ভাইরাস দুইটার জন্যই ভালো কাজ করে।

যাই হোক, চলুন নিমের সকল গুণাগুণ সম্পর্কে জানা যাক।

নিমের সকল গুণাগুণ

ত্বকের সুরক্ষায় নিমের ব্যবহার

নিম পাতা ব্যাক্টেরিয়া, ছত্রাক (ফাঙ্গাস) থেমে ত্বককে সুরক্ষিত রাখে। নিম পাতা আমাদের ত্বকের জন্য অনেক কার্যকারী। নিয়মিত নিম পাতা ত্বকে লাগালে ব্রণ বা কোনো প্রকার এর জীবাণু ত্বকে আক্রমণ করতে পারে না। নিম পাতা বেটে ত্বকে লাগালে ত্বক পরিষ্কার হয়, উজ্জ্বল হয় এবং ব্রণ এর হাত থেকে রক্ষা করে।

ত্বক সুন্দর করতে নিমের ব্যবহার

নিম পাতার সাথে হলুদ গুঁড়ো দিয়ে বেটে দিলে ত্বক সুন্দর হয়। তবে হলুদ কম ব্যবহার করতে হবে। আর রোদ থেকে দূরে থাকলে ভালো হবে।

মাথার খুশকি দূর করতে নিমের ব্যবহার

মাথায় খুশকির জন্য নিমের তেল ভালো। গোসলের আগে ১ ঘণ্টা নিমের তেল মাথায় লাগিয়ে ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যায়।

আবার নিম পাতাকে পানি দিয়ে গরম করতে হবে যতক্ষণ না পানি সবুজ হয়ে যায়। পরে মাথায় শ্যাম্পু করার পর এই নিমের পানি দিয়ে, ঠান্ডা পানি দিয়ে মাথা ধুয়ে ফেলতে হবে। এতে মাথার খুশকি চলে যায়।

পেটের সমস্যায় নিমের ব্যবহার

নিম পাতা প্রতিদিন সকালে খেলে পেটের জন্য উপকারি। প্রতিদিন সকালে কিছু নিম পাতা নিয়ে চিবালে পেটের যেকোনো সমস্যা দূর হয়ে যাবে।

রক্ত পরিষ্কার রাখতে নিমের ব্যবহার

নিম পাতা আমাদের রক্ত পরিষ্কার করার জন্য অনেক কাজ করে। কিছু নিমের পাতা পানিতে নিয়ে ভালো করে গরম করে নিয়ে ছেঁকে খেতে হয়। নিয়মিত এক গ্লাস নিমের পানি খেলে রক্ত পরিষ্কার হয়।

দাঁতের জন্য নিমের ব্যবহার

দাঁত ওর জন্য নিম পাতা অনেক কার্যকারী। নিমের মাজন দিয়ে দাঁত মাজলে দাঁত পরিষ্কার হয়। বিভিন্ন জীবাণু থেকে দাঁতকে রক্ষা করে নিম।

লিভারের সমস্যায় নিমের ব্যবহার

নিম পাতা নিয়মিত খেলে কোষ্ঠকাঠিন্য ও লিভারের সমস্যা থেকে রক্ষা করে এবং দ্রুত নিয়ন্ত্রণে নিয়ে আসে। নিয়মিত নিম পাতা খেলে, তা আমাদের শরীরকে ক্ষতিকর জীবাণুর হাত থেকে রক্ষা করে এবং আমাদের শরীরকে সুস্থ ও সতেজ রাখে।

চর্মরোগে নিমের ব্যবহার

যেকোনো চুলকানির সমস্যার জন্য নিম পাতা খুব ভালো কাজ করে। মাথার খুশকি, চর্মরোগ বিভিন্ন রোগের জন্য নিম পাতার রস খেলে ভালো উপকার পাওয়া যায়।

নিম পাতার উপকারিতা অনেক। আরও বিভিন্ন রোগ বা যেকোনো সমস্যা দূর করতে নিম পাতার অনেক ভূমিকা রয়েছে।

*********

প্রিয় পাঠক, এই ছিল নিমের সকল গুণাগুণ সম্পর্কে বিস্তারিত। এ ধরনের আরও পোস্ট পেতে আমাদের সাইটে চোখ রাখুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here