দাঁতে ব্যথা হলে করণীয় কী?

#দাঁতে ব্যথা হলে করণীয় কী: আসসালামু আলাইকুম, আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। আজকে আপনাদের সাথে দাঁতে ব্যথা হলে কী করবেন বা ঘরোয়া ভাবে দাঁতে ব্যথা হলে করণীয় কী বা দাঁতের ব্যথা কমানোর জন্য কী করবেন তা নিয়ে আলোচনা করব।

আমাদের দেশে অনেক মানুষ আছে যারা প্রায় সময়ে দাঁতের ব্যথায় ভুগে থাকেন। এই দাঁতের ব্যথা কমানোর জন্য আমরা ডেন্টিস্ট এর কাছে গিয়ে থাকি।

অনেক সময় দেখা যায় ডেন্টিস্ট এর কাছে গিয়ে তাদের পাওয়া যায় না। এই সময় আমরা ঘরোয়া ভাবেও কিছু পদক্ষেপ নিতে পারি দাঁতে ব্যথা কমানোর জন্য। এই পদক্ষেপ হয়তো আপনাকে একেবারে দাঁতে ব্যথা থেকে মুক্তি দেবে না; কিন্তু কিছু সময়ের জন্য হলেও আপনাকে এই দাঁতে ব্যথা থেকে রেহাই দেবে।

দাঁতে ব্যথা হলে করণীয় কী

দাঁতে ব্যথা অনেকের হয়ে থাকে। দাঁতে ব্যথা হলে ঘরোয়া ভাবে মুক্তির পথ নিয়ে আজকে আলচনা করব। তাই পুরো পোস্টটি পড়বেন দয়া করে। তা হলে চলুন জেনে নেওয়া যাক দাঁতে ব্যথা হলে করণীয় কী কী?

১. লবণ পানি ব্যবহার

দাঁতে ব্যথার জন্য লবণ পানি খুব কার্যকারী। এই পানি দিয়ে কুলকুচি করলে দাঁতের মধ্যে থাকা জীবাণু চলে যাবে এবং ব্যথা কমে যাবে। এক গ্লাস হালকা কুসুম গরম পানি নিয়ে তার মধ্যে এর চামচ লবণ দিয়ে ভালো করে মিশাতে হবে। পরে এই পানি দিয়ে কুলকুচি করলে দাঁতের ব্যথা কমে যাবে।

২. আদা ব্যবহার

দাঁতে ব্যথার আদাও খুব ভালো কাজ করে। এক টুকরো আদা নিয়ে যে দাঁতে ব্যথা সেই দাঁতে দিয়ে কিছুক্ষণ চিবালে ব্যথা চলে যায়। আর যদি চিবোতে না পারেন, তাহলে আদার রস বা আদাকে চেঁচে আদার পেস্ট আক্রান্ত দাঁতে লাগিয়ে রাখলে ব্যথা চলে যায়।

৩. লবঙ্গ ব্যবহার

দাঁতে ব্যথা কমানোর জন্য লবঙ্গ খুব ভালো কাজ করে। দুই তিনটা লবঙ্গ নিয়ে যে দাঁতে ব্যথা সেই দাঁতের মাঝখানে রেখে দিয়ে কিছুক্ষণ পর পর চিবিয়ে তেল বের করে দাঁতে লাগলে ব্যথা নিমিশেই চলে যায়। দাঁতে ব্যথার জন্য লবঙ্গ বা লবঙ্গের তেল খুব ভালো কাজ করে।

৪. বরফের টুকরো ব্যবহার

কিছু বরফের টুকরোকে একটা কাপড়ে নিয়ে ব্যথা দাঁতে কিছুক্ষণ পর পর লাগালে ব্যথা কমে যায়।

৫. রসুন ব্যবহার

রসুনের একটা কোয়া নিয়ে ব্যথা দাঁতে দিয়ে চিবোলে ব্যথা থেকে আরাম পাওয়া যায়। আবার রসুনকে চেঁচে এর রস আর পেস্ট লাগালে খুব ভালো কাজ করে।

৬. হিং ব্যবহার

দাঁতের ব্যথার জন্য হিং খুব ভালো কাজ করে। এক গ্লাস গরম পানিতে আধা চা চামচ হিং নিয়ে ভালো করে মিশিয়ে এই পানি দিয়ে কুলকুচি করলে নিমিষেই দাঁতে ব্যথা চলে যায়।

**********

এই উপায়গুলো দাঁতে ব্যথার জন্য অনেক ভালো কাজ করে। আপনার দাঁতে ব্যথা যদি অতিরিক্ত হয় তাহলে ডেন্টিস্ট এর পরমার্শ নিয়ে চিকিৎসা করা উচিত।

আবার অনেক সময় রাতের বেলায় দাঁতে ব্যথা উঠে। তখন তো আর ডেন্টিস্ট থাকে না তখন এই ব্যথা সহ্য করতে হয় সকাল পর্যন্ত। তখন যদি এই ঘরোয়া উপায় গুলো ব্যবহার করেন তাহলে অনেক্ষণ আরাম পাওয়া যায়।

এই উপায়গুলো যে আপনার দাঁতে ব্যথা একেবারে ভালো করে দেবে তা কিন্তু নয়। এই উপায় গুলো ব্যবহার করলে আপনি কিছু সময়ের জন্য আরাম পাবেন। কিন্তু পুরোপুরি ঠিক করতে আপনাকে ডেন্টিস্ট এর কাছে গিয়ে চিকিৎসা করতে হবে।

আশা করি এই উপায় গুলো ব্যবহার করলে দাঁতের ব্যথা থেকে মুক্তি পাবেন। দাঁতের ব্যথা কমানোর জন্য এই উপায় গুলো অনেক ভালো কাজ করে। আশা করি এই উপায় গুলো ব্যবহার করে আপনাদের ভালো লাগবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here