এইচএসসি ২২ সপ্তম সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট

#এইচএসসি ২২ সপ্তম সপ্তাহের পদার্থ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট: আসসালামু আলাইকুম সবাইকে স্বাগতম জানিয়ে শুরু করছি আজকের টিউন।
আজকে মূলত অনলাইনে টিউটোরিয়াল লিখব না, আজকে আমরা আলোচনা করব এইচএসসি 2022 সালের অ্যাসাইনমেন্টের উত্তর সম্পর্কে।

আমরা যারা 2022 সালে এইচএসসি পরীক্ষা দিব আমাদেরকে অ্যাসাইনমেন্ট করতে হবে। যদিও আমাদের কলেজ লাইফ শুরু হয়ে গেছে কিন্তু আমরা কখনও কলেজ যাইনি।

তার পরেও আমাদের পড়ালেখা চালু রাখার জন্য সরকার আমাদেরকে অ্যাসাইনমেন্ট লিখতে দিয়েছে। অনেকেই আছেন যারা অ্যাসাইনমেন্ট সম্পর্কে তেমন কিছুই জানেন না। তারপরেও সবাইকে অ্যাসাইনমেন্ট লিখতে হচ্ছে। এই পোস্টে আমি এইচএসসি ২২ সপ্তম সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট দিয়ে দিচ্ছি।

এইচএসসি ২২ সপ্তম সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট

প্রতি সপ্তাহের মতো সপ্তম সপ্তাহে আমাদের অ্যাসাইনমেন্ট দিয়েছে। সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্টে দুইটা বিষয় সম্পর্কে লিখতে দিয়েছে। সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্টে বলা হয়েছে পদার্থবিজ্ঞান এবং ইংরেজি বিষয়ে লিখতে।

আজকের পোস্টে আমি আপনাদের সাথে এইচএসসি ২২ সপ্তম সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান নিয়ে আলোচনা করব।

সপ্তম সপ্তাহে কোন অধ্যায় নিয়ে আলোচনা করা হয়েছে?

পদার্থবিজ্ঞান এর সপ্তম সপ্তাহে আমাদেরকে দ্বিতীয় পত্রের দুই নম্বর অধ্যায় অর্থাৎ স্থির তড়িৎ অধ্যায়ের অ্যাসাইনমেন্ট লিখতে বলা হয়েছে।

প্রথম প্রশ্ন

অ্যাসাইনমেন্টে অ্যাসাইনমেন্টে ক নম্বর প্রশ্নে বলা হয়েছে যে- একটি সমান্তরাল পাত এর মানে দুইটি পাতলা সমান্তরালভাবে অবস্থান করছে। তাদের ধারকে যদি দুই প্রান্ত ভিতরে চালক সম্বলিত একটি ব্যাটারি যদি দুই প্রান্তে লাগানো হয় বা লাগানো যায়। তাহলে ওই ধারকের ধারকত্ব বা ক্যাপাসিটর কি এবং প্রত্যেকটির ক্ষেত্রফল বা জায়গা দখলকারী হলে প্রত্যেকটি পাতে কত চার্জ জমা হবে এর সম্পর্কে আপনাকে লিখতে হবে।

দ্বিতীয় প্রশ্ন

এই প্রশ্নে বলা হয়েছে যে উপরের একটা প্রক্রিয়া বললাম ওই যে একটা সমান্তর পাতের প্রান্তে একটা নির্দিষ্ট তড়িৎচালক বিশিষ্ট একটা ব্যাটারি লাগানো হয় তাহলে ওই ধারকদের ধারকত্ব এবং পাত্রের ক্ষেত্রফল একটা নির্দিষ্ট হলে প্রত্যেকটি পাতা তোমার জমা হবে। এই প্রক্রিয়ায় ব্যাটারি হতে কত শক্তি ব্যয় হবে সেটা আপনাকে নির্ণয় করতে হবে।

তৃতীয় প্রশ্ন

এবারের প্রশ্নে বলা হয়েছে যে ওই উদ্দীপকের ধারকে কত শক্তি সঞ্চিত হবে তার মান নির্ণয় করতে হবে এর মানে কোনো প্রশ্নেরই ধারক এর কথা বলা হয়েছে সেটাতে কত পরিমান শক্তি নির্ণয় করা ধারণ করেছে তা নির্ণয় করতে হবে।

চতুর্থ প্রশ্ন

এবারে উত্তর দিতে হবে যে ক এবং খ এর উত্তর যদি ভিন্ন হয় তাহলে এর কারণ। আপনাকে ব্যাখ্যা করতে হবে। আর যদি ভিন্ন না হয় তবে তার কারণও ব্যাখ্যা করতে হবে।

পঞ্চম প্রশ্ন

এ প্রশ্নে বলা হয়েছে যে চার্জ হওয়ার পর ওই ধারক থেকে যদি ব্যাটারি বিযুক্ত করা হয়। ওই পাতদ্বয়ের মাঝে দুরত্ব তো কে দ্বিগুণ করা হয় তাহলে ধারকদের পাত দুটোর মাঝে ওই অবস্থায় আসলে বিভব পার্থক্য কত হবে।

ষষ্ঠ প্রশ্ন

এই প্রশ্নে বলা হয়েছে যে ওই অবস্থায় ধারকে কতটুকু শক্তি সঞ্চিত হয়েছে সেটা সম্পর্কে আপনাকে লিখতে হবে।

সপ্তম প্রশ্ন

সপ্তম প্রশ্ন তে আপনাকে বলা হয়েছে যে যদি শক্তি ভিন্ন হয় তবে সেটা ব্যাখ্যা করতে হবে এবং সেইসাথে একটি স্প্রিং এর প্রসারণ এর সাথে তুলনা করে আপনাকে উত্তরে যথার্থতা ব্যাখ্যা করতে হবে।

ওপরে আমরা এতক্ষণ অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন করল দিয়েছিল সেগুলো সম্পর্কে জানলাম অ্যাসাইনমেন্ট এর উত্তরটা নিচে দেয়া হলো আপনারা এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন।

##অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করুন##

অ্যাসাইনমেন্টগুলোর উত্তর কীভাবে খুঁজে পাবেন?

নিচের কীওয়ার্ডগুলো কপি করে আপনি গুগলে সার্চ করলেই পেয়ে যাবেন।

  • এটা- HSC 2022 Physics Assignment Answer লিখে সার্চ দিতে পারেন।
  • আপনি hsc 22 7th week answer এটা লিখে সার্চ দিতে পারেন।
  • কেউ আবার hsc 22 7th week assignment answer pdf এটা লিখেও সার্চ দেন।
  • অনেকেই 7th Week HSC Assignment 2022 লিখে থাকেন।
  • আবার hsc assignment 2022 7th week english answer এটা লিখলেও পাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here