আর্থিং কী? কেন করা হয়? পদ্ধতি কী?

#আর্থিং কী: বিদ্যুৎ থেকে অতিরিক্ত সুরক্ষার জন্য আর্থিং ব্যবহার করা হয়। আর্থিং কী এবং কেন ব্যবহার করা হয় তা আমাদের জানতে হবে। চলুন জেনে নেওয়া যাক, আর্থিং কী?

আর্থিং কী? কেন করা হয়? পদ্ধতি কী?

বিভিন্ন কলকারখানা, স্থাপনায় বিদ্যুৎের হাই ভোল্টেজ, আর্থ লিকেজের মতো সমস্যা মাঝে মাঝেই দেখা দেয়। এগুলো হলে অনেক সময় বৈদ্যুতিক দুর্ঘটনা ঘটে, ফ্যান, লাইট, টিভি, ফ্রিজ ক্ষতিগ্রস্ত হয়।

এরকম দুর্ঘটনা রোধ করার জন্য এবং ব্যবহারকারীকে সুরক্ষা দেওয়ার জন্য বৈদ্যুতিক যন্ত্রপাতির বাইরের আবরণ থেকে বিদ্যুৎকে কোনো মাধ্যম বা পরিবাহী দ্বারা মাটিতে প্রেরণ করা হয়। ব্যবহারকারীর সুরক্ষা এবং বৈদ্যুতিক যন্ত্রপাতির সুরক্ষার জন্য মাটিতে বিদ্যুৎ প্রেরণের পদ্ধতিকে বলা হয় আর্থিং।

সাধারন ভাবে এটাকে আর্থিং বলা হয়, কিন্তু ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার গণ এটাকে গ্রাউন্ডিং বলেন। এর কারণ হচ্ছে আর্থিং করার মাধ্যমে বিদ্যুৎকে মাটিতে প্রেরণ করা যায়।

আর্থিং ব্যবহার করার মূল কারণ হচ্ছে কোনো কারণে যদি বৈদ্যুতিক সংযোগে লিকেজ এর কারণে উৎপন্ন কারেন্ট যেন কোনো ক্ষতি না ঘটিয়ে সেই কারেন্টকে মাটিতে প্রেরণ করা যায়।

আর্থিং কত প্রকার?

ব্যবহারের ভিত্তিতে আর্থিং সাধারণত দুই প্রকার হয়ে থাকে। যেমন:

১. সিস্টেম আর্থিং
২. ইকুইপমেন্ট আর্থিং

জেনারেটর ও ট্রান্সফর্মারের নিউট্রাল পয়েন্টে সিস্টেম আর্থিং ব্যবহার করা হয়। বাসা-বাড়ি, স্থাপনার বৈদ্যুতিক যন্ত্রপাতি রক্ষার্থে এবং ব্যবহারকারীকে নিরাপত্তা প্রদানের জন্য ইকুইপমেন্ট আর্থিং ব্যবহার করা হয়।

আর্থিং এর প্রয়োজনীয়তা কী?

প্রথমেই আর্থিং এর কাজ সম্পর্কে বলেছি। তাই বোঝাই যাচ্ছে আর্থিং এর প্রয়োজনীয়তা কী! আর্থিং সাধারনত ব্যবহার করা হয় বিদ্যুৎ বর্তনীতে যদি কোনো প্রকার লিকেজ হয় তাহলে সেখান থেকে উৎপন্ন কারেন্টকে সেই বর্তনী থেকে বের করে মাটিতে প্রবেশ করানোর জন্য।

তাহলে বুঝতেই পারছেন নিরাপদ বিদ্যুৎ ব্যবহারের জন্য আর্থিং এর প্রয়োজনীয়তা অপরিসীম। এ ছাড়াও আর্থিং আরও অনেক কাজ করে থাকে।

যেমন- বৈদ্যুতিক বর্তনীর সিস্টেম এর কোনো অংশ মাটির তুলনায় যেন নির্দিষ্ট থাকে সেদিকে খেয়াল রাখে। যন্ত্রপাতির ভোল্টেজ যেন বিপজ্জনক মাত্রায় না হয়ে যায় সেটা সহ খেয়াল রাখে।

আর্থিং এর প্রধান কাজ হচ্ছে উচ্চ ভোল্টেজ থেকে ইলেকট্রিক্যাল যন্ত্রপাতি গুলোকে সুরক্ষিত রাখা। বিদ্যুৎ লাইনের শর্ট-সার্কিট এবং বজ্রপাতের হাত থেকে বৈদ্যুতিক যন্ত্রপাতি এবং জনগণের জীবনকে সুরক্ষিত রাখার জন্য আর্থিং ব্যবহার করা হয়।

নিউট্রাল এবং আর্থিং এর মধ্যে পার্থক্য কী?

আর্থিং এর প্রধান কাজ হচ্ছে অতিরিক্ত বিদ্যুৎ মাটিতে সরাসরি প্রবেশ করানো। আর নিউট্রাল এর কাজ হচ্ছে অতিরিক্ত বিদ্যুৎ মাটিতে নয়, পাওয়ার স্টেশনে ফেরত পাঠানো।

আর্থিং বিদ্যুতের অতিরিক্ত ভোল্টেজ এর কারণে বা লিকেজ এর কারণে অতিরিক্ত কারেন্ট থেকে বৈদ্যুতিক যন্ত্রপাতি এবং ব্যবহারকারীকে নিরাপত্তা প্রদানের জন্য ব্যবহার করা হয়।

আর্থিং কোথায় প্রয়োজন হয়?

• আর্থিং ট্রান্সফর্মার এর কানেকশন তৈরির ক্ষেত্রে ব্যবহার করা হয়।
• যেকোনো ইলেকট্রিক্যাল যন্ত্রপাতির নিরাপত্তার জন্য আর্থিং ব্যবহার করা হয়।
• জেনারেটর এ নিউট্রাল পয়েন্ট হিসেবে আর্থিং ব্যবহার করা হয়।
• বৈদ্যুতিক যন্ত্রপাতির যেখানে ব্যবহার করা হয় সেখানকার সুরক্ষার জন্য আর্থিং ব্যবহার করা হয়।

আর্থিং করার পদ্ধতি

বৈদ্যুতিক লাইনের ক্ষেত্রে বিভিন্ন জায়গায় বিভিন্ন কারণে আর্থিং এর প্রয়োজন হয়। সাধারণভাবে বাসাবাড়ি বা অফিসের ক্ষেত্রে আর্থিং করা হয় মাটিতে কোনো রড ঢুকিয়ে।

কোনো রড এর সাথে প্রধান যে লাইন থাকে বা ডিস্ট্রিবিউশন প্যানেলের নিউট্রাল এর সাথে রড এর এক প্রান্তে তার ভালোভাবে পেচিয়ে মাটিতে পুঁতে রেখে আর্থিং করা হয়।

যেখানে আর্থিং করা হবে সেখানে বালুমাটি, শুকনো মাটি, পাথরের মাটি যেটাই থাকুক না কেন 5 ফুটের বেশি করে গর্ত করে নিতে হবে। এই গর্তে পানি এবং লবণের মিশ্রণ তৈরি করে দিতে হবে।

এরপর কোনো একটা ধাতুর প্লেট এর সাথে আর্থিং এর তার যুক্ত করার পর বাইরে নিয়ে এসে প্রধান ডিসট্রিবিউশন বোর্ডের নিউট্রাল এর সাথে লাগিয়ে দিতে হবে।

আর্থিং করার জন্য সাধারণত চিকন জিআই পাইপ ব্যবহার করা হয়ে থাকে। যেসব ইলেকট্রিক যন্ত্রপাতির বাইরে ধাতুর আবরণ থাকে সেগুলো বডি আর্থিং হিসেবে ব্যবহার করা যায়।

বাসাবাড়ি অফিসের জন্য কমপক্ষে 5 ওহমের নিচে রেজিস্ট্যন্স হলেই চলে। কিন্তু যদি সাবস্টেশন হয় তাহলে এর জন্য এক ওহমের নিচে থাকা প্রয়োজন।

*********

প্রিয় পাঠক, আশা করি আপনারা- ‘আর্থিং কী? কেন করা হয়? পদ্ধতি কী?‘ এসব সম্পর্কে জানতে পেরেছেন। এ ধরনের আরও পোস্ট পড়তে চাইলে আমাদের সাইটে চোখ রাখুন। সবাই ভালো থাকুন, সুস্থ্য থাকুন, সাবধানে থাকুন। ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here