আত্মবিশ্বাস বৃদ্ধি করার উপায়!

#আত্মবিশ্বাস বৃদ্ধি করার উপায়: আসসালামু আলাইকুম। আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে আমি অনেক ভালো আছি। আপনারা আমার জন্য দোয়া করবেন। আমিও আপনাদের জন্য দোয়া করব এবং আপনাদের উপকারে যতটুকু কাজে লাগা যায় ততটুকু চেষ্টা করব। আজকের আলোচনা হবে আত্মবিশ্বাস বৃদ্ধি করার উপায় নিয়ে।

আমাদের মধ্যে অনেকেই আছে যারা নিজেদের প্রতি আত্মবিশ্বাস কম। আত্মবিশ্বাস কম হওয়ার কারণে মান সামনের দিকে এগোতে পারে না। আত্মবিশ্বাস একজন মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আত্মবিশ্বাসকে শক্তি বা বলা হয় যা সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করে। শুধু ধৈর্য আসক্তির থাকলেই মানুষ সামনের দিকে এগোতে পারে না প্রয়োজন হয় আত্মবিশ্বাসের। তো, আত্মবিশ্বাস বৃদ্ধি করার উপায় সম্পর্কে বিস্তারিত জানা যাক।

আত্মবিশ্বাস বৃদ্ধি করার উপায়

আত্মবিশ্বাসের অভাব থাকলে সেই মানুষ কখনোই সামনের দিকে এগোতে পারবে না। গবেষণায় দেখা গেছে যে মানুষের প্রতি ঘণ্টায় ঘণ্টায় নিজের প্রতি আত্মবিশ্বাস এর মাত্রা কম বেশি হয়। তাই আজ আমরা আলোচনা করব আত্মবিশ্বাস বৃদ্ধি করার উপায় নিয়ে যা বিভিন্ন গবেষকরা আবিষ্কার করেছেন।

১. ইতিবাচকতা

নিজের মধ্যে ইতিবাচক শপথ করতে হবে। মনের মধ্যে যত নেতিবাচক চিন্তা ভাবনা আছে সব দূর করে ইতিবাচক চিন্তা দিয়ে ভরে ফেলতে হবে। তাই আপনি নিজের সম্পর্কে ইতিবাচক চিন্তা ভাবনা করুন এবং ভাবুন যে আপনি যা চিন্তা করছেন আপনি সেটাই।

লোকে আপনাকে নিয়ে ভুলভাবে কোনো ব্যাখ্যা দিলে আপনার মন পিছু টানে তে পারে তাই লোকের কথা শোনা যাবে না আপনি নিজে যা ভাববেন আপনি সেটাই এটাই মনের ভিতর শপথ করে রাখুন।

তাই সব সময় ভাবুন যে আপনাকে সফল হতেই হবে সফল না হওয়া পর্যন্ত আপনি চেষ্টা করে যাবেন এই ইতিবাচক চিন্তাভাবনা রাখুন তাহলে আপনি সফল হবেন এবং আপনার ভিতরে আত্মবিশ্বাস বৃদ্ধি পাবে।

২. ভালো গুণ বের করুন

আপনার ভেতর নিশ্চয় অনেক ভালো গুণ রয়েছে। হয়তো বিশ্বের সব ভালো গুণ আপনার ভেতরে নাই। কিন্তু কিছু হলেও ভালো গুণ আপনার ভেতরে রয়েছে।

আপনি চেষ্টা করুন যেগুলো আপনার ভেতরে রয়েছে সেগুলো মানুষের মাঝে পৌঁছে দেওয়ার এবং ওই বিষয়গুলোর ওপর বেশি জোর দিন তাহলে আত্মবিশ্বাস বাড়বে। তাই এই গুণগুলো কাজে লাগিয়ে দায়িত্বশীল ও বড়ো ভূমিকা অবতীর্ণ হওয়া যায় সে জন্য চেষ্টা করুন।

৩. কৃতজ্ঞতা প্রকাশ করুন

আত্মবিশ্বাস বাড়ানোর জন্য কৃতজ্ঞতা প্রকাশ করার চেষ্টা করুন। প্রতিদিন সকাল থেকে শুরু করে বেশি বেশি কৃতজ্ঞতা প্রকাশ করুন মানুষের প্রশংসা নিন তাহলে আপনার দিন ভালো যাবে এবং আপনার নিজের প্রতি আত্মবিশ্বাস বাড়বে।

৪. ব্যর্থতা মেনে নেবেন

জীবনের উত্থান-পতন হতেই থাকবে। তাই একবার ব্যর্থ হলে নিজের প্রতি আত্মবিশ্বাস কমাবেন না আবার চেষ্টা করুন আবার নতুন কোন উপায় চেষ্টা করুন। একটু ভালোভাবে ভাবুন যে কি কি কারণে আপনাকে ব্যর্থতা স্বীকার হতে হলো।

এই কারণগুলো চিহ্নিত করে আপনি আবার চেষ্টা করুন ব্যর্থ থেকে শিক্ষা নিন কখনো পিছু হাঁটবেন না নিজের প্রতি আত্মবিশ্বাস রাখুন একদিন আপনি সফল হবেন এবং আপনারা তো বিশ্বাস অনেক বেড়ে যাবে তাই ধৈর্য ধরে চেষ্টা করতে থাকুন।

৫. নিজের সমালোচনা থেকে বিরত থাকুন

অন্যের কাছে নিজের কোনো সমালোচনা করা থেকে বিরত থাকুন। যখন আপনি নিজের দোষ গুলো অন্যের কাছে প্রতিনিয়ত বলতে থাকবেন তখন অন্যরা আপনার প্রতি বিশ্বাস হারাবে এবং আপনার নিজের প্রতি আত্মবিশ্বাস আরও কমে যেতে থাকবে।

তাই নিজের ভালো দিকগুলো তুলে ধরার চেষ্টা করুন সবার উপকার করুন সবার প্রশংসা আদায় করুন এতে আপনার আত্মবিশ্বাস অনেক বাড়বে।

৬. নিয়মিত ব্যায়াম করুন

আত্মবিশ্বাস বাড়ানোর জন্য নিয়মিত ব্যায়াম করুন। ব্যায়ামের মাধ্যমে আপনার মন ভালো থাকবে, শরীর ভালো থাকবে এবং নিজের প্রতি আত্মবিশ্বাস বাড়বে।

আত্মবিশ্বাস বাড়ানোর জন্য পর্যাপ্ত ঘুম এবং পুষ্টি সম্পন্ন খাবার খাওয়া প্রয়োজন। এগুলো খেলে আপনার মন ভালো থাকবে এবং আপনার কর্মক্ষমতাও আত্মবিশ্বাসকে অনেক বাড়িয়ে তুলবে।

তাই প্রতি সপ্তাহে নিয়মিত এই খাবারগুলো সেবন করুন এবং শরীর চর্চা শুরু করুন দেখবেন আপনার আত্মবিশ্বাস অনেক বেড়ে গেছে।

৭. সেলফ ভ্যালু

নিজেকে মূল্য দিতে শিখুন। আপনার নিজের যে ভালো গুণ গুলো রয়েছে সেগুলো ভুলে গেলে চলবে না। তাই নিজের ভালো গুণগুলো নিয়মিত চর্চা করুন সেগুলো বাস্তবে প্রয়োগ করার চেষ্টা করুন।

নিজেকে কখনোই মূল্যহীন ভাবা যাবে না। দরকার হয় নিজের ভালো গুণ গুলো সম্পর্কে এক জায়গায় প্যারাগ্রাফ আকারে লিখে রাখুন আপনি এটা মাঝেমাঝে করবেন এতে আপনার আত্মবিশ্বাস বাড়বে এবং নিজের গুণ গুলো সম্পর্কে আপনি প্রতিনিয়ত অবগত হবেন।

৮. পিছু হাঁটবেন না

সাফল্যের পথে সামান্য বাধা আসলে কখনো পিছু হাঁটবেন না। কারণ কোনো সাফল্যের পিছনে যে আপনার সব গুণগুলো আপনার ভেতরে উপস্থিত রয়েছে সেটা কোনো কথা না। আপনি নিজের প্রতি আত্মবিশ্বাস নিয়ে এগিয়ে যান দেখবেন সফল হবেন।

তাই কোনো কাজে যোগ্যতা কম থাকলে কখনো পিছু হাঁটবেন না। আত্মবিশ্বাস রাখবেন এবং আত্মবিশ্বাসের জোরে এগিয়ে যাবেন। অবশ্যই সফল হবেন। আর সফল হলে আপনার আত্মবিশ্বাস আরও বেড়ে যাবে। তাই কখনোই নিজেকে ছোটো ভাবা যাবে না।

আত্মবিশ্বাস যেকোনো মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই ওপরের আত্মবিশ্বাস বৃদ্ধি করার উপায় গুলো একটু মেনে চলুন এবং নিজের প্রতি বিশ্বাস রাখুন তাহলে আপনার আত্মবিশ্বাস বাড়বে। লেখায় কোনো ভুল থাকলে ক্ষমা করে দেবেন। আসসালামু আলাইকুম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here