অ্যালোভেরার উপকারিতা!

#অ্যালোভেরার উপকারিতা: আসসালামু আলাইকুম, আশা করছি সবাই ভালো আছেন আল্লাহর রহমতে। আজকে আপনাদের সাথে আলোচনা করব অ্যালোভেরার উপকারিতা নিয়ে।

সবারই পরিচিতি ও জানা একটি নাম অ্যালোভেরা জেল। আজকাল এর ব্যবহার অনেক। সবকিছুতেই এই অ্যালোভেরার গুরুত্ব রয়েছে। অ্যালোভেরা হলো একটি প্রাকৃতিক উপাদান। এটি আমাদের নানা কাজে লেগে থাকে।

যেমন- আমাদের শরীর ঠিক রাখতে, ওজন কমাতে, শরীরের বিভিন্ন বাহ্যিক ও অভ্যন্তরীণ রোগ থেকে প্রতিকার করতে জুড়ি নেই এর। ঠিক তেমনই আমাদের ত্বক, চুল, বিভিন্ন রুপচর্চায় এর ভূমিকা অপরিসীম।

তো, চলুন এই অ্যালোভেরার উপকারিতা বিস্তারিত জেনে নেওয়া যাক।

অ্যালোভেরার উপকারিতা

অনেকেই আছেন যারা অ্যালোভেরা সম্পর্কে তেমন একটা জানেন না। আজকে আমি আপনাদেরকে জানাব অ্যালোভেরার উপকারিতা এবং গুণাগুণ সম্পর্কে। তাই আমাদের পোস্টটি সম্পূর্ণ পড়বেন। তা হলে চলুন- অ্যালোভেরার উপকারিতা সর্ম্পকে জেনে নেওয়া যাক।

ত্বকের যত্নে অ্যালোভেরা

অ্যালোভেরা আমাদের ত্বক পরিষ্কার করতে অনেক সহায়তা করে। অ্যালোভেরা জেল দিয়ে ত্বক ধুলে আমাদের ত্বক পরিষ্কার, উজ্জ্বল ও মসৃণ হয়।

অ্যালোভেরাকে ক্লিনজারও বলা হয়। কারণ এটি আমাদের ত্বকের ময়লা দূর করতে সহায়তা করে। বিভিন্ন উপাদানে আমরা অ্যালোভেরা জেল দিয়ে আমাদের ত্বকে লাগাই। যেমন: অ্যালোভেরা জেলের সাথে শশা / হলুদ / মধু / মুলতানি মাটি / লেবুর রস ইত্যাদি মিশিয়ে ত্বকে লাগালে ত্বকে থাকা ময়লা দূর করে ত্বককে উজ্জ্বল ও মসৃণ করে তুলে।

ব্রণের সমস্যায় অ্যালোভেরা

আমাদের অনেকের ত্বকে ব্রণ থাকে বা ত্বক তৈলাক্ত থাকে। এই ব্রণ ও ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে অ্যালোভেরা জেল ব্যবহার করা উচিত। দিনে ২ বার করে ত্বকে অ্যালোভেরা জেল লাগালে ব্রণ ও তৈলাক্ত ভাব দূর হয়ে যাবে।

ত্বকের কালো দাগ দূর করতে অ্যালোভেরা

আমাদের ত্বকে প্রতিদিন হাজার হাজার কোষ মারা যায় এবং নতুন কোষ জন্মায়। মৃত কোষ ত্বক থেকে তুলে না ফেললে নতুন কোষ জন্মাতে অনেক সমস্যা হয়। এই অ্যালোভেরা জেল আমাদের ত্বকের মৃত কোষকে সরিয়ে ফেলে নতুন কোষ জন্মাতে সহায়তা করে থাকে। এটি আমাদের ত্বকের কালো দাগ দূর করতেও সহায়তা করে।

চুলের যত্নে অ্যালোভেরা

অ্যালোভেরা জেল আমাদের ত্বক সর্ম্পকিত নানা রকম সমস্যার সমাধানের জন্য অনেক উপকারী তো বটেই। এটি শুধু আমাদের ত্বককে না, এটি আমাদের চুলের জন্যও অনেক উপকারী।

অ্যালোভেরা জেল চুলে লাগালে চুল পড়া বন্ধ হয়, চুল উজ্জ্বল হয়, নতুন চুল গজায়। সপ্তাহে ২ দিন অ্যালোভেরা জেল চুলে লাগালে বেশ উপকার পাওয়া যায়। আবার শ্যাম্পুর সাথে অ্যালোভেরা জেল ও মধু মিশিয়ে চুলে দিলে চুল সিল্কি হয়।

রোগ প্রতিরোধে অ্যালোভেরা

অ্যালোভেরা শুধু আমাদের ত্বক বা চুল এর জন্য নয়, এটি আমাদের নানান রকম এর রোগ থেকেও দূরে রাখে।

অ্যালোভেরার রস প্রতিদিন খেলে হার্ট সুস্থ ও সতেজ থাকে। এটি আমাদের কোলেস্টেরল কমাতে সহায়তা করে। ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে আনে এবং রক্ত চলাচলে সহায়তা করে ও অক্সিজেন গ্রহণ করার মাত্রা বাড়িয়ে দেয়। ফলে আমাদের হৃৎপিন্ড সুস্থ ও সবল রাখে।

মাংসপেশি ও জয়েন্ট এর ব্যথা প্রতিরোধে, ডায়াবেটিস নিয়ন্ত্রণে, ওজন কমাতে, ক্লান্তি দূর করতে, বিভিন্ন রোগ থেকে মুক্তি দিতে সহায়তা করে।

আবার দাঁতের জন্য, কোষ্ঠকাঠিন্য দূর করার জন্য, হজমশক্তি বাড়ানোর জন্য, রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য, মুখের দুর্গন্ধ দূর করার জন্য, মুখের ঘা এর জন্য, ক্যান্সার প্রতিরোধ ও চর্মরোগ এর জন্য অ্যালোভেরা জেল এর রস অনেক উপকারী।

***********

প্রিয় পাঠক, ওপরের লেখায় আপনারা অ্যালোভেরার উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে পারলেন। এই ধরনের আরও পোস্ট পেতে আমাদের সাইটের সাথে যুক্ত থাকুন। ধন্যবাদ, আসসালামু আলাইকুম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here